রাঙ্গামাটির সার্বিক শিক্ষা ব্যবস্থা সম্পর্কে জানতে চাইলো কানাডা হাই কমিশন প্রতিনিধিদল

॥ নিজস্ব প্রতিবেদক ॥

বাংলাদেশে অবস্থিত কানাডা হাই কমিশন এর ফার্স্ট সেক্রেটারি মালিহা দোস্ত এর নেতৃত্বে একটি দল সোমবার (২৪ ফেব্রুয়ারি) বিকেল ৪টায় রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যানের সঙ্গে তাঁর অফিসকক্ষে এক সৌজন্য সাক্ষাতে মিলিত হন।

সাক্ষাৎকালে কানাডা হাই কমিশন এর প্রতিনিধিদল রাঙ্গামাটি জেলার সার্বিক শিক্ষা ব্যবস্থা সম্পর্র্কে চেয়ারম্যানের কাছ থেকে জানতে চান।

চেয়ারম্যান প্রতিনিধিদলকে স্বাগত জানিয়ে বলেন, পার্বত্য চট্টগ্রামে বিগত সময়ে ইউএনডিপির মাধ্যমে কৃষি, স্বাস্থ্য, শিক্ষা প্রকল্পের মাধ্যমে বিরাট উন্নয়ন হয়েছে। প্রত্যন্ত এলাকায় ইউএনডিপি প্রতিষ্ঠিত প্রাথমিক বিদ্যালয়গুলো জাতীয়করণ হয়েছে এবং শিক্ষকদের চাকুরীও সরকারিকরণ হওয়ার পথে। এর মাধ্যমে রাঙ্গামাটির প্রত্যন্ত অঞ্চলে শিক্ষা ক্ষেত্রে বিরাট পরিবর্তন আসবে।

তিনি এলাকার আর্থ-সামাজিক অবস্থার পরিবর্তনে যোগাযোগ ব্যবস্থার উন্নয়ন, স্বাস্থ্যসেবায় অধিকতর বিনিয়োগ এবং নারীদের বিভিন্ন বৃত্তিমূলক প্রশিক্ষণের মাধ্যমে এলাকার অর্থনৈতিক উন্নয়নে ভূমিকা রাখতে পারে বলে সফররত প্রতিনিধিদলের কাছে মত ব্যক্ত করেন। তিনি আশা প্রকাশ করেন সরকারি উদ্যোগের পাশাপাশি বিদেশী দাতাদের সহযোগিতা এলাকার উন্নয়নে গুরুত্বপূর্ণ অবদান রাখবে।

সৌজন্য সাক্ষাতে কানাডা হাই কমিশনের সিনিয়র ডেভেলাপমেন্ট এডভাইজার রিফুল জান্নাত এবং এডুকেশন এন্ড স্কিলস টেকনিকেল ষ্পেশালিস্ট এ এইচ এম মহিউদ্দিন; SID-CHT Project, MoCHTA-UNDP এর National Project Manager প্রসেনজিৎ চাকমা এবং UNDP-CHTDF এর ডিষ্ট্রিক ম্যানেজার ঐশ্বর্য চাকমা এবং পরিষদের পক্ষে জনসংযোগ কর্মকর্তা অরুনেন্দু ত্রিপুরা উপস্থিত ছিলেন।