বাঘাইছড়িতে সেতুর অভাবে জীবন ঝুঁকি নিয়ে হাজারো মানুষের চলাচল!

॥ ওমর ফারুক সুমন ॥

বাঘাইছড়ি খেদারমারা ইউনিয়নের দুরছড়িতে কাচালং নদীর উপড় একটি সেতুর অভাবে দীর্ঘদিন ধরে জীবনের ঝুঁকি নিয়ে চলাচল করতে হচ্ছে অন্তত দশ হাজার মানুষকে। শুকনো মৌসুমে বিপদ কিছুটা কম হলেও ভরা বর্ষায় সম্পূর্ণ জীবনের ঝুঁকি নিয়েই নদী পারাপার হতে হয় আশপাশের প্রায় ৫ গ্রামের মানুষ ও স্কুল কলেজের শিক্ষার্থীদের।

স্থানীয় জনপ্রতিনিধিদের দাবী সরকারের বিভিন্ন দপ্তরে আবেদন করেও কোন সুরাহা পাননি তারা। শুকনো মৌসুমে নদীর পানি কিছুটা কম এবং স্রোত না থাকায় নৌকাযোগে নদী পার হতে তেমন অসুবিধে না হলেও বর্ষা মৌসুমে জীবনের ঝুঁকি থাকে প্রচুর তাই অতি শীঘ্রই একটি সেতু নির্মাণে সরকারের উচ্চ পর্যায়ের দৃষ্টি আকর্ষন করেন স্থানীয়রা।

খেদারমারা ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান সন্তুুষ চাকমা বলেন, দুরছড়ি বাজার ও সিজুগ অংশে একটি সেতু এখন সময়ের দাবী সেতুটি হলে আশেপাশে ৫ টি গ্রামের মানুষ ১ টি কলেজ ও ৪ টি শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্র ছাত্রীরা ঝুঁকিমুক্ত ভাবে চলাফেরা করতে পারবে এবং এলাকার অর্থনৈতিক অবস্থাও ভালো হবে।

দুরছড়ি বাজার ব্যবসায়ী মোঃ সাইদ বলেন, সেতুটি আমাদের প্রাণের দাবী বর্তমান সরকার উন্নয়ন বান্ধব সরকার আমরা আশাবাদী মাননীয় প্রধানমন্ত্রী আমাদের এই সেতুটি অচিরেই করে দিবেন। সিজুগ কলেজের একাধিক শিক্ষার্থীর সাথে কথা বলে জানা যায় নদী পার হওয়ার সময় অনেকেই নৌকা থেকে ও কাদা মাটিতে পড়ে আহত হয়েছে তাদের স্কুল কলেজ যাত্রা বিঘ্নিত হয়েছে সেতুটি হলে তারা খুবই উপকৃত হবে।