শুরু হল সুবলং খাল খনন

॥ জুরাছড়ি প্রতিনিধি ॥

৬৪ জেলায় ছোট নদী, খাল ও জলাশয় পূনঃখনন প্রকল্প ১ম পর্যায়ে জুরাছড়ি উপজেলায় আজ সোমবার সুবলং খাল খনন কাজের শুভ উদ্ধোধন করেন জুরাছড়ি উপজেলা পরিষদ চেয়ারম্যান সুরেশ কুমার চাকমা।উদ্ধোধন কালে আরো উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী অফিসার মাহফুজুর রহমান,পানি উন্নয়ন বোর্ডের উপ –সহকারি প্রকৌশলী খালেদ মাহমুদ এহসান সহ স্থানীয় ইউপি চেয়ারম্যানগণ সহ এলাকার স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ।

খাল খনন ঠিকাদারি প্রতিষ্ঠান মের্সাস গরীবে নেওয়াজ এন্টার প্রাইজ প্রতিনিধি জানান, ২০১৯-২০২০ খাল খনন প্রকল্পের আওতায় স্বাগতম জুরাছড়ি হইতে বনযোগীছড়া জোন সদর পর্যন্ত ৭ কিলোমিটার পর্যন্ত খাল খনন কাজ শুরু হয়েছে। এতে আগামী জুন মাসের মধ্যে কাজ সমাপ্ত করার অফিস নির্দেশনা রয়েছে বলে জানান তিনি। ঠিকাদার প্রতিনিধি আরো বলেন, খাল খননে মাটি সড়ানোর কোন বরাদ্দ আমাদের ধরা নেই কিন্তু স্থানীয়দের দাবীর বাধাঁর মুখে বাধ্য হয়ে প্রায় প্রত্যেকটি জায়গায় আধা কিলো মিটার স্থানে মাটি সড়াতে হবে,মাটি সড়ানোর অর্থ কিন্তু প্রকল্পে বরাদ্ধ নেই,তাই কর্তৃপক্ষকে বরাদ্ধ বাড়িয়ে দেওয়ার জন্য স্থানীয় জনপ্রতিনিধি যারা আছেন তারা ও অনুরোধ জানিয়েছেন।

স্থানীয় জনপ্রতিনিধরা বলেন, এই খনন কাজ দীর্ঘ স্থায়ী থাকবেনা, যদি গভীরতা ৫মিটার পর্যন্ত করা যেত তাহলে দীর্ঘ স্থায়ীভাবে ঠিকে থাকার সম্ভাবনা থাকত। তাই আগামীতে অবশিষ্ঠ খাল খনন কাজের প্রকল্প দেওয়া হলে ৫ মিটার গভীরতা করার জন্য পানি উন্নয়ন বোর্ডের প্রতি সুদৃষ্টি কামনা করেন।

স্থানীয় ব্যবসায়ী যারা রয়েছেন খাল খনন সম্পর্কে জানতে চাইলে তারা জানান, এটি অবশ্যই ভালো উদ্যোগ তবে যে পরিমাণে গভীরতা ধরা রয়েছে তা পর্যাপ্ত নয়,দীর্ঘ স্থায়ী চিন্তা করে সরকারের অচিরেই গভীরতা বাড়ানোর প্রয়োজন বোধ রয়েছে বলে স্থানীয় নেতৃবৃন্দ মনে করেন।