করোনাকে ঘিরে বরকলে দিনব্যাপী বিভিন্ন কর্মসুচী

॥ আরিফুল ইসলাম ॥

পৃথিবীর সর্বত্র এখন করোনার আতংক, আর এই আতংক থেকে মুক্তি পেতে সারাদেশের মত বরকল উপজেলায় আজ দিনব্যাপী পরিস্কার পরিচ্ছন্নতা আর জনসচেতনতামুলক কার্যক্রম পরিচালনা করেছেন বরকল উপজেলা প্রশাসন, পুলিশ বিজিবি, আনসার, ভিডিপি, ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানসহ রাজনৈতিক নেতৃবৃন্দরা।

বৃহস্পতিবার (২৬মার্চ) দিনব্যাপী বরকল উপজেলার নির্বাহী কর্মকর্তা এস এম মনজুরুল হকের নেতৃত্বে উপজেলা সদর হাসপাতাল পরিদর্শনসহ উপজেলা সদরের খেটে খাওয়া গরীব মানুষদের মাঝে সহায়তার হাত বাড়িয়ে দেন।এছাড়া দিনব্যাপী বরকল থানা অফিসার ইনচার্জ কাজী জসিমউদদীনের নেতৃত্বে করা নিরাপত্তার বেষ্টনীতে উপজেলা সদরকে আবদ্ধ করে রেখেছেন পুলিশ বাহিনী। তাদের সাথে যোগ দেয় ১২ ও ৪৫ বিজিবির চৌকস সৈনিকসহ ব্যাটালিয়ন আনসারের সদস্যবৃন্দ।

বরকল উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডাঃ মংক্যাছিং সাগর জানান, আমাদের স্বাস্থ্য বিভাগের মেডিকেল টিম চিকিৎসা সেবা দিয়ে যাচ্ছে এবং যে কোনো ভাবে সেবা দিতে প্রস্তুত। তবে আমাদের স্বাস্থ্য নিরাপত্তার দরকার। আমাদের বরকল উপজেলায় একটি মাত্র হাসপাতাল। যদি আক্রান্ত রোগী আসে তাহলে তার যথাযথ সেবা দেয়ার মতো সুব্যবস্থা নেই আমাদের স্বাস্থ্য বিভাগে। এমনকি করোনা ভাইরাস রোগ পরীক্ষা করার মতো কীটস বা পর্যাপ্ত সুব্যবস্থা নেই। স্বাস্থ্য সুরক্ষার জন্য মাত্র ৫/৬টি পিপিই, হ্যান্ড গ্লাভস ও মাস্ক আছে। এগুলো যথেষ্ট নয় বলে তিনি জানান। তিনি জানান, ডাক্তার নার্সদের স্বাস্থ্য সুরক্ষার জন্য পিপিই, সেফটি মোজা, হ্যান্ড গ্লাভস, টুপি,হ্যান্ড স্যানিটাইজার ও মাস্ক সহ স্বাস্থ্য সুরক্ষার জন্য যাবতীয় সরঞ্জাম দেয়ার জন্য সরকারের নিকট জোর দাবি জানান।

ভুষনছড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো মামুনুর রশীদ মামুনের নেতৃত্বে গ্রাম পুলিশ, ইউনিয়ন আনসার গ্রাম প্রতি রক্ষা বাহিনীর দলনেতা শামসুল আলম ও হিল ভিডিপিদের সদস্যদের সহায়তায় সম্পুর্ন ভুষনছড়াতে নিরাপত্তা বেষ্টনী গড়ে তুলেন।ইউপি চেয়ারম্যান মো মামুনুর রশীদ মামুন করোনার ঝুঁকি নিয়েি ভুষনছড়ার জনগনের স্বার্থে ছুটে বেড়াচ্ছেন সমগ্র ইউনিয়ন ব্যাপী।নিশ্চিত করছেন সকলের নিরাপত্তা ব্যবস্থা।

এছাড়া আইমাছড়া আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক নাছিড় উদ্দিন মহারাজ চৌকিদার, হিল ভিডিপির সদস্য ও ইউপি সদস্যসহ আইমাছড়ার কলাবুনিয়াতে করোনা প্রতিরোধে সকলের নিজগৃহে অবস্থান নিশ্চিত করতে কাজ করেন।

এছাড়া ছাত্রলীগের দুটি ইউনিট দিনব্যাপী সুবলং ও আইমাছড়া ইউনিয়ন দুটিতে সাবান দিয়ে হাত ধৌতকরন, জন সচেতনতামুলক লিফলেট বিতরণ এবং জীবাণুনাশক স্প্রেকরন কর্মসুচী পালন করে। এছাড়াও দিন ব্যাপী বরকল উপজেলায় সার্বক্ষনিক সংবাদ সংগ্রহে মাঠে ছিলেন গণমাধ্যমকর্মী মো আরিফুল ইসলাম ও নিরব চাকমা।

তবে দিন শেষে হয়ত অভুক্ত ছিলেন খেটে খাওয়া মানুষগুলো।তাদের জন্য জরুরি সাহায্য দরকার।