ব্রেকিং নিউজ

কলেজগেইট অগ্নিকান্ডঃ করোনা আতঙ্কে মুখ থুবড়ে পড়তে চলেছে ক্ষতিগ্রস্থদের ঘুরে দাঁড়ানো প্রচেষ্টা

॥ মাসুদ পারভেজ নির্জন ॥

রাঙামাটি শহরের কলেজ গেইট সংলগ্ন বাজারে ১৯ মার্চ মধ্যরাতে গ্যাস সিলিন্ডার থেকে ভয়াবহ আগুনে ৬৮ টি দোকান ও ৩টি বসতবাড়ি পুড়ে প্রায় ৬ কোটি টাকার ক্ষতিতে সহায় সম্বল হারিয়ে পথে বসেছে খুচরা ব্যবসায়ী ও তাদের পরিবার।বর্তমানে মানবেতর জীবনযাপন করছে তারা।

বুধবার সরেজমিনে গিয়ে দেখা যায়, নিজেদের পুড়ে যাওয়া দোকানপাটের পোড়া কয়লার উপর বস্তা বিছিয়ে পেটের তাগিদে কাঁচাবাজার বিক্রি করছে গুটিকয়েক ক্ষতিগস্ত ব্যবসায়ী।

ক্ষতিগস্তরা কান্না বিজরিত কন্ঠে জানায়, আমাদের যা গেছে সব গেছে বর্তমানে আমরা সর্বহারা তার উপর ভর করেছে করোনা আতঙ্ক দোকানপাট বন্ধ, ছেলে মেয়ে পরিবার নিয়ে কিভাবে বাচঁবো তা শুধু একমাত্র উপরওয়ালাই ভালো জানে।

জেলা পরিষদ থেকে প্রত্যেক জনকে ৫০০০ টাকা করে অনুদান দেওয়া হয়েছে জানিয়ে তারা জানান, যা অনুদান দেওয়া হয়েছে তা খুব সামান্য। অগ্নিকান্ডের ৬ দিন পেরিয়ে গেলেও সহযোগীতা তো দূরে থাক কোন এনজিও আমাদের খোঁজ খবর পর্যন্ত নিতে আসেনি।

ক্ষতিগস্ত বিজয় বড়ুয়া অশ্রুশিক্ত কন্ঠে জানায়, গত কয়েকদিন আগেও খোলা আকাশের নিচে চা বিক্রি করে কোনোমতে জীবনযাপন করেছি এখন তাও আর হবেনা প্রশাসনের নির্দেশনা অনুযায়ী দোকান বন্ধ রাখতে হবে। এই কথা বলেই কান্নায় ভেঙ্গে পড়েন তিনি।

এসময় তারা চলমান ভয়াবহ সংকট মোকাবেলায় খেয়ে পড়ে কোনক্রমে বেঁচে থাকার মত সামান্য পরিমান হলেও সরকারী ও বেসরকারী সংস্থা এবং সামাজিক সংগঠনের সাহায্য কামনা করেন।