রাঙামাটিতে এখনো হোম কোয়ারেন্টাইনে ৯২, মুক্ত ৯০

॥ সৌরভ দে ॥

রাঙামাটিতে হোম কোয়ারেন্টিনে থাকা ১৮২ জনের মধ্যে ৯০ জনকে ‘ছাড়পত্র’ দেয়া হয়েছে। সব মিলিয়ে এখনও ৯২ জন হোম কোয়ারেন্টাইনে রয়েছেন।
রাঙামাটির করোনাভাইরাস পরিস্থিতি নিয়ে জেলা প্রশাসনের পক্ষ থেকে গণমাধ্যমে পাঠানো প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। এতে করোনাভাইরাস পরিস্থিতি মোকাবেলায় জেলার স্বাস্থ্য বিভাগের সক্ষমতা তুলে ধরা হয়েছে।

ওই তথ্যে বলা হয়েছে, গত ১ থেকে ৩০ মার্চ পর্যন্ত বিভিন্ন দেশ থেকে রাঙামাটিতে এসেছেন ২৪৯ জন। এরমধ্যে বিদেশ ফেরত ব্যক্তিদের ঠিকানা চিহ্নিত করা গেছে মাত্র ১৫৬ জনের।

রাঙামাটি জেলায় সরকারি চিকিৎসা কেন্দ্র রয়েছে মোট ১১টি। এরমধ্যে বেড রয়েছে ২৬৩টি। তবে করোনাভাইরাস চিকিৎসায় বেড প্রস্তুত রয়েছে ১৪২টি। এছাড়া ৮৬জন চিকিৎসক ও ১০০ জন নার্স রয়েছেন। আক্রান্ত ব্যাক্তিদের জরুরি চিকিৎসা দেয়ার জন্য তিনটি অ্যাম্বুলেন্স প্রস্তুত রাখা হয়েছে। তবে চিকিৎসা কেন্দ্রে কোন আইসোলেশন রাখা হয়নি।

আর ব্যক্তিগত সুরক্ষার জন্য পিপিই(পার্সোনাল প্রটেকশন ইক্যুইপমেন্ট) মজুদ রয়েছে ৯১১টি। এরমধ্যে বিতরণ করা হয়েছে ১২টি। সার্জিক্যাল মাস্ক আছে ১৪৭০টি। এরমধ্যে বিতরণ করা হয়েছে ৪০টি। এছাড়া এন-৯৫ মাস্ক ৬০টি ও হাতের তৈরি মাস্ক রয়েছে ২৮০টি। এর মধ্যেও বিতরণ করা হয়েছে ২২০টি।