পাড়া পাহারায় বয়োজ্যেষ্ঠারা

॥ শহিদুল ইসলাম হৃদয় ॥

সারা দেশের ন্যায় পার্বত্য জেলা রঙামাটিতেও অঘোষিত লকডাউনের আজ ১২ দিন অতিবাহিত হতে চলেছে। সরকারি নির্দেশনায় শহরের মানুষেকে ঘরে ঢুকাতে সক্ষম হয়েছে জেলার দায়িত্বরত প্রশাসন। অন্যদিকে রাঙামাটি করোনা ভাইরাস প্রতিরোধ ও পরিস্থিতি স্বাভাবিক রাখাতে ভিন্ন উদ্যোগ হাতে নিয়েছে রিজার্ভ বাজারস্থ মহসিন কলোনীর বয়োজ্যেষ্ঠারা।

তাদের সাথে কথা বললে তারা জানান, বিশ্বব্যপি মহামারী করোনা ভাইরাস সম্পর্কে আমরা সবাই অবগত আছি কিন্তু আমাদের এলাকাকে এই ভাইরাসের থাবা থেকে রক্ষা করতে আমাদের এই পরিকল্পনা। রাঙামাটিতে অঘোষিত লকডাউন চলছে তাই আমাদের এলাকার যারা গন্যমান্য বক্তিবর্গ আছে তাদের সাথে নিয়ে এলাকার তিন রাস্তার মুখে বসে আছি।

কারণ প্রশাসনের লোকজন যতক্ষন থাকে ততক্ষণ তারা বাসার ভিতরে থাকে প্রশাসন চলে যাওয়ার সাথে সাথে পুনরায় আবার রাস্তায় চলাফেরা শুরু করে। তাদের ঠেকাতে আমাদের মূলতঃ এই উদ্যোগ। অনেক সময় দেখা যায় এলাকার ছোট বাচ্চারা খেলতে রাস্তায় বেরিয়ে আসে তাদেরকেও ভয় দেখিয়ে বাসায় ডুকানোর ব্যবস্থাও নেওয়া হয়েছে। এছাড়াও আমরা প্রতিদিন এলাকায় জিবাণুনাশক স্প্রে করে এলাকাকে জিবণুমুক্ত করি।

তারা আরো বলেন, এলাকার ২০০ পরিবারের প্রায় ৭০০ জনকে বিনা কারণে ঘরের বাহির না হওয়া থেকে বিরত রেখেছি।

তারা প্রতিদিন সকালের শুরু থেকে রাতের ৯ টা পর্যন্ত এই দায়িত্ব পালন করে যাচ্ছেন, উক্ত এলাকার বয়জোষ্ঠারা হলেন, হজী মোঃ আব্দুল ছালাম, হাজী মোঃ নুরুল কবির, মোঃ নাছির উদ্দিন, বদিউল আলম, কাজল মাস্টার, মোঃ জামাল উদ্দিন।