বিস্তার ঠেকাতে সাজেকের সাড়ে ১১ হাজার শিশুকে দেয়া হচ্ছে হাম-রুবেলার টিকা

॥ নিজস্ব প্রতিবেদক ॥

পাহাড়ে হাম রোগের মহামারি ঠেকাতে জরুরী টিকাদান ক্যাম্পেইনের আয়োজন করেছে রাঙামাটির স্বাস্থ্য বিভাগ কর্তৃপক্ষ। জেলার সিভিল সার্জন ডাঃ বিপাশ খীসা জানিয়েছেন, মঙ্গলবার থেকে শুরু হওয়ার এই ক্যাম্পেইনের আওতায় সাজেক ইউনিয়নের সবগুলো গ্রামের ৬ মাস থেকে ১৫ বছর বয়সী সাড়ে ১১ হাজার শিশুকে হাম-রুবেলা টিকা প্রদান করা হবে। সকালে এই টিকাদান কর্মসূচী সরেজমিনে দেখতে সাজেকে যান রাঙামাটির সহকারী সিভিল সার্জন ডাঃ নীতিশ চাকমা ও বিশ্বস্বাস্থ্য সংস্থার চিকিৎসক ডাঃ জয়ধন চাকমা।

সিভিল সার্জন জানিয়েছেন, এই হাম-রুবেলা টিকাদান ক্যাম্পেইনের আওতায় মঙ্গলবার প্রথমদিনে সাজেকে চারটি টিম গেছে। আরো চারটি টিমের সদস্যদেরকে হেলিকপ্টারের মাধ্যমে পাঠানো হবে।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. ইফতেখার আহম্মেদ জানিয়েছেন, মঙ্গলবার থেকে তিনটি ক্যাম্পেইনের মাধ্যমে সাজেকের সাড়ে ১১ হাজার শিশুকে হাম-রুবেলা টিকাপ্রদান শুরু হয়েছে। কোনো শিশু যাতে টিকাগ্রহণ থেকে বাদ না পড়ে সে ব্যাপারে আমরা সর্বোচ্চ নজরদারি করছি।

স্বাস্থ্য বিভাগ সূত্রে জানা গেছে, ক্যাম্পেইনের আওতাভুক্ত এলাকাগুলোতে ক্যাম্পেইন চলাকালীন সময়ে দ্রুত ভ্যাকসিন পৌঁছাতে হেলিক্যাপ্টারসহ সার্বিক সহযোগিতায় কাজ করবে সেনাবাহিনী, বিজিবি ও উপজেলা প্রশাসন।

বাঘাইছড়ি উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. আহসান হাবিব জিতু জানিয়েছেন, সাজেকে হাম পরিস্থিতি মোকাবিলায় জরুরি ভিত্তিতে ৭ এপ্রিল থেকে ২৪ এপ্রিল পর্যন্ত হাম-রুবেলা ক্যাম্পেইন শুরু করা হয়েছে। এই লক্ষে প্রতিটি ওয়ার্ডে ওয়ার্ডে স্বেচ্ছাসেবক টিম তৈরি করা হচ্ছে। প্রতিটি ওয়ার্ডে সম্ভব না হলেও ইউনিয়ন ভিত্তিক স্বেচ্ছাসেবক টিম থাকবে যাতে কোনো কিছু হাম-রুবেলা টিকা থেকে বঞ্চিত না হয়।