ব্রেকিং নিউজ

হালদায় ডিম ছেড়েছে মা মাছ

॥ হাটহাজারী প্রতিনিধি ॥

দেশের অন্যতম বৃহৎ প্রাকৃতিক মৎস্য প্রজনন ক্ষেত্র হালদা নদীতে শুক্রবার(২২ মে) মা মাছ ডিম ছেড়েছে। কয়েক দিন অপেক্ষার পর অবশেষে সকাল সাড়ে ৭টার দিকে হালদা নদীতে মা-মাছ ডিম ছেড়েছে বলে জানান ডিম সংগ্রহকারীরা। বৃহস্পতিবার সন্ধ্যার দিকে নমুনা ডিম দেখা দিলে নদীতে ডিম সংগ্রহকারীরা নৌকা জাল ও বিভিন্ন সরঞ্জাম নিয়ে প্রস্তুত থাকেন।

গড়দুয়ারা ঘাটকুলের শাহ আলম জানায়, নমুনা ডিম দেখা গেছে তাই সবাই প্রস্তুত হয়ে নদীতে অপেক্ষায় ছিলাম সকালে ডিম ছেড়েছে। হাটহাজারীর গড়দুয়ারা নোয়াহাট থেকে শুরু করে মাদার্শা এবং মদুনাঘাট পর্যন্ত পর্যন্ত নদী থেকে ডিম সংগ্রহ করেছে ডিম সংগ্রহকারীরা।

হাটহাজারী উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ রুহুল আমিন তার ফেসবুক ওয়ালে রাতে ডিম সংগ্রহ করার নমুনার কিছু পোস্ট দেন। তিনি জানান, হালদার কাগতিয়া মুখ থেকে গড়দুয়ারা নয়াহাট পর্যন্ত ১০০ থেকে ১৫০ গ্রাম পর্যাপ্ত ডিম সংগ্রহ করেছেন ডিম সংগ্রহকারীরা।

এ প্রসঙ্গে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় প্রাণিবিদ্যা বিভাগের শিক্ষক ও হালদা নদীর উপর গবেষক মনজুরুল কিবরিয়া সাথে মুঠো ফোনো কথা হলে তিনি বলেন, মা মাছ সাধারণত এপ্রিল-মে-জুন মাসের মধ্যে ডিম ছাড়ে। ডিম ছাড়ার বিষয়টি অমাবস্যা ও পূর্ণিমার উপর নির্ভর করে থাকে। যেহেতু এখন পূর্ণিমার জোয়ার শুরু হয়েছে সেহেতু সার্বিক দিক বিবেচনা করে রেণু পোনা ছাড়ার জন্য এটি উপযুক্ত সময়।

ডিম সংগ্রকারী কামাল উদ্দিন জানান, কষ্ট হলেও এবার ডিম পেয়েছি বেশী। সকাল সাড়ে ৭টার সময় জোয়ার সর্বোচ্চ পর্যায়ে পৌঁছানোর পর মা মাছ ডিম ছাড়া শুরু করে। প্রতি নৌকায় যথেষ্ট পরিমানে ডিম পাওয়া যায় বলে তিনি জানান।