করোনা পরিস্থিতিতে রক্তদান ছাড়াও অসহায়দের পাশে রাঙামাটি ব্লাড ব্যাংক

॥ ইকবাল হোসেন ॥

চীনের উহান শহরে জন্ম নেয়া নভেল করোনা ভাইরাস বর্তমানে বৈশ্বিক মহামারীতে রুপ নিয়েছে। বাংলাদেশে এই রোগের প্রাদুর্ভাব দেখা দেওয়ার পর ২৬শে মার্চ হতে সারাদেশে চলছে অঘোষিত লকডাউন। পার্বত্য জেলা রাঙামাটিতেও এর ব্যতিক্রম ঘটেনি স্থানীয় প্রশাসনের তৎপরতায় প্রায় ২মাস যাবত ঘরবন্দি পাহাড়ের জনগন। আর এ পরিস্থিতিতে নিয়মিত বিনামূল্যে রক্তদান করার পাশাপাশি কর্মহীন হয়ে পড়া অসহায়দের বাড়ি বাড়ি গিয়ে উপহারস্বরূপ খাদ্যসামগ্রী পৌঁছে দিয়েছে রাঙামাটি ব্লাড ব্যাংক (রক্ত দিন জীবন বাঁচান)।

করোনা ভাইরাসের প্রাদুর্ভাব দেখা দেওয়ার পর ২শতাধিক মানুষকে রক্তদান করেছে রাঙামাটি ব্লাড ব্যাংকের স্বেচ্ছাসেবকরা। এর পাশাপাশি তারা নিজস্ব অর্থায়নে ৫ ধাপে কর্মহীন হয়ে পড়া অসহায় শতাধিক পরিবারের ঘরে ঘরে উপহার সরূপ খাদ্য সামগ্রী পৌঁছে দিয়েছে। করোনা ভাইরাস মোকাবেলায় তারা বৃহত্তর বনরুপা ব্যবসায়ী কল্যাণ সমবায় সমিতি লিঃ সভাপতি মো. আবু সৈয়দ কর্তৃক প্রাপ্ত উপহার সরূপ স্প্রে মেশিন দিয়ে শহরের বিভিন্ন এলাকায় জীবাণুনাশক স্প্রে করে যাচ্ছে।

এবিষয়ে রাঙামাটি ব্লাড ব্যাংক এর প্রতিষ্ঠাতা ও সাধারণ সম্পাদক মো. সাইদুল ইসলাম বলেন, যদিও আমরা বিনামূল্যে রক্তদান নিয়ে কাজ করে থাকি। কিন্তু এই করোনা ভাইরাসের প্রাদুর্ভাব দেখা দেওয়ার কারণে কর্মহীন হয়ে যেসকল পরিবার অসহায় অবস্থায় দিনযাপন করছে তাদের কথা ভেবে নিজস্ব অর্থায়নে ৫ ধাপে শতাধিক পরিবারকে অন্তত ৪/৫ দিনের খাবার উপহার দিয়েছি। এর পাশাপাশি বৃহত্তর বনরুপা ব্যবসায়ী কল্যাণ সমবায় সমিতি লিঃ সভাপতি মো. আবু সৈয়দের কাছ থেকে পাওয়া উপহার সরূপ স্প্রে মেশিনটি দিয়ে প্রতিনিয়ত জীবাণুনাশক স্প্রে করার কাজটি করে যাচ্ছি। আমরা এই কার্যক্রম অব্যাহত রাখবো।