ব্রেকিং নিউজ

আপডেট হয় না রাঙামাটির বেশিরভাগ সরকারী ওয়েবসাইট!

॥ মাসুদ পারভেজ নির্জন ॥

ডিজিটাল বাংলাদেশ স্লোগানে এগিয়ে যাওয়ার কথা থাকলেও রাঙামাটির বেশিরভাগ সরকারি ওয়েবসাইটে নেই কোন হালনাগাদকৃত তথ্য।ফলে রাঙামাটিবাসীরা একদিকে যেমন সঠিক তথ্য পাচ্ছেনা অন্যদিকে ভুল তথ্যে বিভ্রান্ত ও ক্ষতির সম্মুখীন হচ্ছে। ৩০ জুন জাতীয় তথ্য বাতায়নের অন্তর্ভুক্ত প্রতিষ্ঠান ও দফতরের তথ্য ঘেটে রাঙামাটির ৪১ টি ওয়েবসাইটের মধ্যে ১৯টির হালনাগাদ তথ্য পাওয়া গেছে।১৯টির মধ্যেও কিছু ওয়েবসাইটের সেবার তালিকা নোটিশ বোর্ড ও সিটিজেন চার্টার/সেবা সংক্রান্ত তথ্য ফাকা পাওয়া যায়।

ওয়েবসাইটগুলো ভিজিট করে দেখা যায়, বেশিরভাগেরই দীর্ঘদিন ধরে তথ্য আপডেট হচ্ছে না। ফলে বাস্তবতার সাথে মিলছেনা ওয়েবসাইটের দেওয়া তথ্য। বাংলাদেশ জাতীয় তথ্য বাতায়ন থেকে রাঙামাটির তথ্য বাতায়ন ওয়েবসাইটে গিয়ে বিভিন্ন সরকারী দপ্তরের কর্মকর্তা-কর্মচারীদের আপডেট তথ্য পাওয়া যাচ্ছেনা। পাওয়া যাচ্ছে দীর্ঘদিন আগে বদলি হওয়া এবং চাকরী থেকে অবসরে যাওয়া কর্মকর্তাদের নাম।

পর্যবেক্ষন করে দেখা যায়, নোটিশ বোর্ড, খবর, অফিস প্রদানের তথ্য, কর্মকর্তা/কর্মচারীর তথ্য, সেবাসমূহের তথ্য, (সেবার তালিকা/সিটিজেন চার্টার), ডিও(দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা)সংক্রান্ত তথ্য ও যোগাযোগ এ ৭টি বিষয়ের আলোকে গুটিকয়েক সরকারী ওয়েবসাইটে শতভাগ তথ্য পাওয়া গেছে।

এই করোনা পরিস্থিতিতে সবচেয়ে গুরুত্বপূর্ণ সরকারি দপ্তর হচ্ছে রাঙামাটি সিভিল সার্জন কার্যালয়। এই সরকারি দপ্তরটির ওয়েবসাইটে গিয়ে দেখা গেছে, সাইটটি সর্বশেষ হালনাগাদ করা হয়েছে ২০১৮ সালের ১৫ই অক্টোবর। সাইটটিতে কোন তথ্যও নেই, কর্মকর্তাবৃন্দদের বর্তমান তালিকা থাকা তো দূরের কথা পূর্বের তালিকাও নেই। সম্পূর্ন ফাকা। নামে মাত্র নোটিশ বোর্ড ও খবর নামে আইকন থাকলেও কোন খবর বা নোটিশ নেই।  বিভিন্ন গুরুত্বপূর্ন অপশনে ক্লিক করা হলেও তাও সম্পূর্ন ফাকা। এককথায় নামে মাত্র রয়েছে সিভিল সার্জন কার্যালয়ের ওয়েবসাইটটি।

রাঙামাটি বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের ওয়েবসাইটেরও ঠিক একই অবস্থা। সাইটটির সর্বশেষ হালনাগাদ করা হয়েছে ২০১৮ সালের ১১ই সেপ্টেম্বর। কর্মকর্তাবৃন্দের তালিকায় নাম আছে একটি তাও আবার ছবি নেই। কর্মচারীবৃন্দের তালিকায় সর্বশেষ হালনাগাদের তথ্য থাকলেও কোন উপজেলার ও মোবাইল নাম্বার পুরোটাই ফাকা। সেবার তালিকার নামে অপশন থাকলেও পুরো ফাকা। নোটিশ বোর্ড ও খবরের ও ঠিক একই অবস্থা। এটিরও নামে মাত্র অস্থিত্ব রয়েছে।

রাঙামাটি সড়ক ও জনপথ বিভাগ। সাইটটির সর্বশেষ হালনাগাদ করা হয়েছে ২০১৮ সালের ১৬ই সেপ্টেম্বর। কর্মকর্তাবৃন্দের অপশন থাকলেও কর্মকর্তাদের তালিকার অস্থিত্ব নেই। নোটিশ ও খবর অপশনটি পুরোই ফাকা। একই অবস্থা সেবার তালিকার। এটিও নামে মাত্র ওয়েবসাইট,তথ্য সংগ্রহের কোন সুযোগ নেই।

বাংলাদেশ মৎস্য উন্নয়ন কর্পোরেশন রাঙামাটির ওয়েবসাইটটি সর্বশেষ হালনাগাদ করা হয়েছে ২০১৮ সালের ১২ই সেপ্টেম্বর। কর্মকর্তাবৃন্দের তালিকায় পূর্বের উর্ধ্বতন কর্মকর্তার নাম রয়েছে। নোটিশ, খবর ও সেবার তালিকা অপশনটি পুরোই ফাকা।

জেলার সর্ব সাধারনকে তথ্য দিয়ে যে অফিসটির সবসময় আপডেট রাখার কথা সেটি হলো তথ্য অফিস। অতি গুরুত্বপূর্ণ এই অফিসটির সাইটে প্রবেশ করে দেখা যায় সর্বশেষ হালনাগাদ করা হয়েছে ২০১৮ সালের ১১ই সেপ্টেম্বর।

রাঙামাটি মাদক নিয়ন্ত্রন অধিদপ্তরের সাইটটি সর্বশেষ হালনাগাদ করা হয়েছে ২০১৭ সালের ০৫ই নভেম্বর।

তবে রাঙামাটি গণপূর্ত বিভাগের হালনাগাদ ২০২০ সালের ২৫ ফেব্রুয়ারী দেখানো হলেও কর্মকর্তাবৃন্দের পেজে কোন কর্মকর্তার অস্থিত্ব নেই। নেই নোটিশ বোর্ড ও তালিকাও।

রাঙামাটি ঝুম নিয়ন্ত্রন বিভাগের সাইটটি সর্বশেষ হালনাগাদ করা হয়েছে ২০১৮ সালের ১৮ই সেপ্টেম্বর।

বাংলাদেশ শিশু একাডেমী রাঙামাটির সাইটটি সর্বশেষ হালনাগাদ করা হয়েছে ২০১৯ সালের ৪ই এপ্রিল।

পিটিআই রাঙামাটি জেলার ওয়েবসাইটের সর্বশেষ হালনাগাদ করা হয়েছে ২০১৯ সালের ১৭ই মে।

জেলা ক্রীড়া অফিসারের কার্যালয় রাঙামাটির ওয়েবসাইটে সর্বশেষ হালনাগাদ করা হয়েছে ২০১৮ সালের ২৭ শে এপ্রিল।

বাংলাদেশ পল্লী উন্নয়ন বোর্ড রাঙামাটির ওয়েবসাইটে সর্বশেষ হালনাগাদ করা হয়েছে ২০১৯ সালের ১৩ই অক্টোবর।

দুর্নীতি দমন কমিশন রাঙামাটির ওয়েবসাইটের সর্বশেষ হালনাগাদ করা হয়েছে ২০১৮ সালের ১২ই সেপ্টেম্বর।

জেলা আনসার ও ভিডিপি কার্যালয় রাঙামাটির ওয়েবসাইটটি সর্বশেষ হালনাগাদ করা হয়েছে ২০১৯ সালের ২৩ই ডিসেম্বর।

শিক্ষা প্রকৌশল অধিদপ্তর রাঙামাটির ওয়েবসাইটটি সর্বশেষ হালনাগাদ করা হয়েছে ২০১৯ সালের ৩ই নভেম্বর।

অশ্রেণীভূক্ত বনাঞ্চল বণীকরণ বিভাগ রাঙামাটির ওয়েবসাইটটি সর্বশেষ হালনাগাদ করা হয়েছে ২০১৯ সালের ১৩ই মে।

বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন রাঙামাটির ওয়েবসাইটটি সর্বশেষ হালনাগাদ করা হয়েছে ২০১৮ সালের ১৬ই সেপ্টেম্বর।

পার্বত্য চট্রগ্রাম দক্ষিণ বন বিভাগ রাঙামাটির ওয়েবসাইটটিতে কর্মকর্তাবৃন্দ এর নাম তো দূরের কথা সর্বশেষ হালনাগাদের তারিখও উল্লেখ নেই।

সিনিয়র কৃষি কর্মকর্তা কার্যালয় রাঙামাটির ওয়েবসাইটটি সর্বশেষ হালনাগাদ করা হয়েছে ২০১৮ সালের ৪ই জুলাই।

রাঙামাটি রেশম উন্নয়ন বোর্ডের হালনাগাদ তো দূরের কথা সর্বশেষ হালনাগাদের সময়ও উল্লেখ নেই।

তবে পার্বত্য চট্রগ্রাম উন্নয়ন বোর্ড, জেলা পরিষদ, জেলা প্রশাসন, রাঙামাটির পুলিশ সুপার কার্যালয়, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স, জেলা কারাগার, স্থানীয় সরকার ও প্রকৌশল অধিদপ্তর, বাংলাদেশ বেতার রাঙামাটি, জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর, কৃষি সম্প্রসারন অধিদপ্তর, জেলা খাদ্য নিয়ন্ত্রকের কার্যালয়, জেলা মৎস্য দপ্তর, জেলা প্রানিসম্পদ দপ্তর, কৃষি তথ্য অফিস, বন সংরক্ষকের কার্যালয়, পরিবার পরিকল্পনা কার্যালয়, প্রাথমিক শিক্ষা অফিস, জেলা শিক্ষা অফিস, জেলা সরকারী গণগ্রন্থাগার, তথ্য ও যোগাযোগ অধিদপ্তর, বিআরটিএ, বিটিএসএল এই সকল ওয়েবসাইট প্রতিনিয়ত হালনাগাদ করা হচ্ছে।

তবে এইগুলির মধ্যেও কিছু ওয়েবসাইটের নোটিশ বোর্ড, খবর, অফিস প্রদানের তথ্য,কর্মকর্তা/কর্মচারীর তথ্য, সেবাসমূহের তথ্য,(সেবার তালিকা/সিটিজেন চার্টার) এর অপশন ফাকা।

ডিজিটাল মেলা চলাকালীন এই সময়েই হালনাগাদ না হওয়া সরকারি ওয়েবসাইটগুলো হালনাগাদ করে যুগোপযোগী করে গড়ে তোলার দাবী জানিয়েছেন সেবা প্রত্যাশী রাঙামাটির বাসিন্দারা।