ব্রেকিং নিউজ

ত্রিপুরা পাড়ার তীব্র পানি সংকটের খবর কেউ নেয়না; শুধু নির্বাচন আসলে ভোট যাচনা

॥ স্মৃতিবিন্দু চাকমা ॥

জুরাছড়ি উপজেলাধীন ১নং ইউনিয়নের ৫নং ওয়ার্ডে কুকিছড়া, ত্রিপুরা পাড়া গ্রামে ৫০ পরিবার দীর্ঘদিন ধরে পানির সমস্যায় ভুগছে। জুমচাষের উপর নির্ভর হওয়াতে পাহাড়ের চূড়ায় এদের বসবাস। চৈত্রমাস চলে আসলে তারা পানির নিদারুন কষ্টে পড়ে যায়। সারাদিন জুমে কাজ করে সন্ধ্যার সময় পানির অভাবে গোসল করতে পারেনা। রান্নার কাজে অনেক দুর থেকে পানি সংগ্রহ করে নিয়ে আসতে হয়।

নোয়াপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারি শিক্ষক রিকু চাকমা থেকে জানতে চাইলে তিনি জানান, আমি সবেমাত্র এই বিদ্যালয়ে নতুন যোগদান করেছি, তবে যেটুকু দেখলাম এখানে প্রচুর পানির সমস্যা গোসল করতে গেলে অনেকদুর যেতে হয়। এলাকার লোকজন সারাদিন জুমে কাজ করে প্রায় সময় গোসলবিহীন থাকতে হয়।

ইউপি সদস্য অরুন চাকমা থেকে জানতে চাইলে প্রতিবেদককে বলেন, এ গ্রামের লোকজন দীর্ঘদিন ধরে পানির সমস্যায় ভুগছে, বিগত সময়ে ইউনিয়ন পরিষদ থেকে দুইটি পাকা কুয়া করে দেওয়া হয়েছিল। তিনি জিপিএস পাইপের মাধ্যেমে পানি সাপ্লাই ব্যবস্থা করে দেওয়ার জন্য জেলা পরিষদের সুদৃষ্টি কামনা করেন।

উপজেলা পরিষদ চেয়ারম্যান সুরেশ কুমার চাকমা জানান, পানির সমস্যা বিভিন্ন এলাকায় রয়েছে। আগামীতে বরাদ্দ পাওয়া গেলে সমস্যাগুলো চিহিৃত করে কাজ করব।

কুকিছড়া গ্রামের মরুব্বী ভূগন্যা চাকমা বলেন, আমাদের অন্য কিছু চাহিদা নেই। এখানে জীবিকার তাগিদে শুধু একটাই দাবী জিপিএস পাইপের মাধ্যেমে পানির সুব্যবস্থাকরণ।

উক্ত এলাকার মায়ারানী চাকমা জানান, অনেক কষ্ট করে ঝিড়িঁ থেকে পানি সংগ্রহ করে রান্নার কাজ করতে হয়।এই পানি স্বাস্থ্য সম্মত নয়, নিতান্তই জীবিকার তাগিদে ব্যবহার করতে হয়। আমাদের কষ্টের খবর কেউ নেয়না, শুধু নির্বাচন আসলে ভোট প্রার্থনা করে। সারাদিন জুমে কাজ করে চৈত্রমাস আসলে পানির জন্য প্রতিদিন হাহাকার করতে হয়।