ব্রেকিং নিউজ

মাত্র ৬০ মিনিটে পাহাড়ের ৩ জেলায় রোপিত হল একলক্ষ চল্লিশ হাজার চারা

॥ নিজস্ব প্রতিবেদক ॥

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর জন্মশতবার্ষিকী উপলক্ষে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রনালয়ের উদ্যোগে পাবর্ত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড বেশ কয়েকটি কর্মসূচি গ্রহণ করেছে। তন্মধ্যে তিন পার্বত্য জেলার ৪৩০০টি পাড়ায় তথা গ্রামে একযোগে একলক্ষ চল্লিশ হাজার বিভিন্ন প্রজাতির বৃক্ষরোপণ কর্মসূচি অন্যতম। ১৯ জুলাই সকাল ১১ টা থেকে বেলা ১২ টার মধ্যে পার্বত্য চট্টগ্রাম অঞ্চলের ৪৩০০টি পাড়া, ৪টি আবাসিক বিদ্যালয় ও পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের আওতাধীন বিভিন্ন স্থাপনায় একযোগে বিভিন্ন প্রজাতির বৃক্ষ রোপণ করা হয়েছে।

পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষ থেকে পার্বত্য মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি জুম কনফারেন্সের মাধ্যমে বৃক্ষরোপণ কর্মসূচির উদ্বোধন করেন। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সচিব মেসবাহুল ইসলাম এবং সভাপতিত্ব করেন নব বিক্রম কিশোর ত্রিপুরা এনডিসি। এছাড়া মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিবসহ উর্ধ্বতন কর্মকর্তাগণ, পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের ভাইস-চেয়ারম্যান, উন্নয়ন বোর্ডের সদস্য-পরিকল্পনা ও প্রকল্প পরিচালক, এসএসএসসিএইচটি ড. প্রকাশ কান্তি চৌধুরী (উপসিচব), মোহাম্মদ হারুন-অর-রশিদ (উপসিচব), পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের কর্মকর্তাবৃন্দ, ইউএনও ফাতেমা তুজ জোহরা উপমা, কুতুকছড়ি ইউনিয়ন চেয়ারম্যান পদ্ম কুমার চাকমা উপস্থিত ছিলেন।

৩ পার্বত্য জেলার ২৬ উপজেলায় ইন্টারনেট সুবিধা সম্বলিত ১০০টি পাড়ায় বোর্ডের কর্মকর্তাবৃন্দ প্রশাসনের উর্ধ্বতন কর্মকর্তা, জনপ্রতিনিধি, প্রথাগত নেতৃবৃন্দ, টেকসই সামাজিক সেবা প্রদান প্রকল্পের কর্মকর্তা, মাঠ সংগঠক, পাড়াকর্মী, পিসিএমসি সভাপতিসহ প্রকল্পের সহযোগী সংস্থার কর্মকর্তাগণ এ অনুষ্ঠানে সংযুক্ত ছিলেন।

বৃক্ষরোপণ কর্মসূচি সম্পর্কিত একটি ভিডিও ডকুমেন্টারি প্রদর্শনের পর পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান নব বিক্রম কিশোর ত্রিপুরা বক্তব্য প্রদান করেন। তিনি আশাবাদ ব্যক্ত করেন যে, এই সবুজ পাড়া সৃজন কর্মসূচি পার্বত্য চট্টগ্রামের পরিবেশ-প্রতিবেশ সুরক্ষা ও জীব বৈচিত্র্য সংরক্ষণে ইতিবাচক ভূমিকা রাখবে।

উল্লেখ্য যে, জনপ্রতিনিধি, প্রথাগত নেতৃবৃন্দ, স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ, সরকারী কর্মকর্তাসহ সংশ্লিষ্ট সকলকে সম্পৃক্ত করে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের টেকসই সামাজিক সেবা প্রদান প্রকল্পের ৪৩০০ জন পাড়াকর্মী, ৪৩০ জন মাঠসংগঠক, কিশোর কিশোরী দল, পিসিএমসি কমিটির সদস্যগণ ও পাড়াবাসী সরাসরি পাড়া পর্যায়ে বৃক্ষরোপণের এ বিশাল কর্মযজ্ঞ বাস্তবায়ন করেছে।